শুক্রবার, ১৩ মে ২০২২, ০৮:১৭ পূর্বাহ্ন বাংলা বাংলা English English हिन्दी हिन्दी
শিরোনাম :
ভাইয়ের হাতে ভাই খুনের ঘটনায় ঘাতক ভাই আটক নলছিটিতে কৃষকদের মাঝে বিণামূল্যে সার ও বীজ বিতরণ জবিতে চৈত্র সংক্রান্তি উদযাপিত মোরেলগঞ্জে ভ্রাম্যমাণ আদালতে ৬ ব্যবসায়ীকে অর্থদন্ড রাজশাহীতে দুস্থদের মাঝে সত্যের জয় সামাজিক সংগঠনের ইফতার বিতরণ রামপালে সংখ্যালঘু শীল বংশের বারোয়ারী পুকুর দখল চেষ্টায় পূজা পরিষদের ক্ষোভ প্রকাশ বাকেরগঞ্জে তিন টি ইউনিয়নে প্রকৃত ভূমিহীন ও গৃহহীনদের (ক শ্রেণির) মধ্যে যাচাই-বাছাই নলছিটিতে ইউনিয়ন পরিষদের নির্বাচিত নারী প্রতিনিধিদের দায়িত্ব-কর্তব্য বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা রাজশাহীর বাঘায় বিদ্যুৎস্পৃষ্টে কলেজ ছাত্রের মৃত‍্যু বাগেরহাটে ধর্ষনের অভিযোগে অটোরিক্সা চালক আটক
নোটিশ:
প্রতিনিধি নিয়োগের জন্য যোগাযোগ করুন: ০১৭২৬ ০৫ ০৫ ০৮
বাকেরগঞ্জের কৃতি সন্তান চলচিত্রকার শহীদুল ইসলাম খোকনের মৃত্যুবার্ষিকী আজ
/ ২৮ বার
আপডেট সময় : মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০২২, ৩:২৭ অপরাহ্ন

খোকনের জন্ম ১৯৫৭ সালের ১৫ মে। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার বোয়ালিয়ায় মাঝি বাড়িতে তার বেড়ে ওঠা।

বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক শহীদুল ইসলাম খোকন মুখগহ্বরে মটর নিউরো ডিজিসে (এএলএস) আক্রান্ত হয়ে ২০১৬ সালের (৪ এপ্রিল) এই দিনে ৬৯ বছর বয়সে পৃথিবী থেকে বিদায় নেন

তিনি চলচ্চিত্রে যাত্রা শুরু করেন ১৯৭৪ সালে অভিনেতা ও প্রযোজক সোহেল রানার হাত ধরে। মাসুদ রানা চলচ্চিত্রের সহকারী পরিচালক হিসেবে তিনি চলচ্চিত্রাঙ্গনে পদার্পণ করেন। রুবেলকে নিয়ে ‘লড়াকু’ নির্মাণ করে সাফল্য পান খোকন।

‘ঘাতক’, ‘পালাবি কোথায়’, ‘লাল সবুজ’, ‘ম্যাডাম ফুলি’, ‘ভণ্ড’সহ দুর্দান্ত সব চলচ্চিত্র পরিচালনা করেছেন খোকন। তার প্রথম পরিচালিত চলচ্চিত্র ‘রক্তের বন্দি’। এরপর তিনি রুবেলকে নিয়ে নির্মাণ করেন ‘লড়াকু’, ‘বীরপুরুষ’, ‘বজ্রমুষ্টি’, ‘বিপ্লব’, ‘অকর্মা’, ‘সতর্ক শয়তান’, ‘বিষদাঁত’, ‘টপ রংবাজ’, উত্থান পতন’ প্রভৃতি ব্যবসাসফল সিনেমা।

ভাষা আন্দোলন নিয়ে নির্মিত সিনেমার তালিকায় জহির রায়হানের ‘জীবন থেকে নেয়া’র পর আসে শহীদুল ইসলাম খোকনের ‘বাঙলা’র নাম। আহমদ ছফার ‘ওঙ্কার’ অবলম্বনে এটি নির্মাণ করেছিলেন তিনি।

পলাশ টিভি পরিবারের পক্ষ থেকে গভীর শ্রদ্ধা

01726050506

এ জাতীয় আরো খবর
আমাদের ফেইসবুক পেইজ