শুক্রবার, ১৩ মে ২০২২, ০৮:০৮ পূর্বাহ্ন বাংলা বাংলা English English हिन्दी हिन्दी
শিরোনাম :
ভাইয়ের হাতে ভাই খুনের ঘটনায় ঘাতক ভাই আটক নলছিটিতে কৃষকদের মাঝে বিণামূল্যে সার ও বীজ বিতরণ জবিতে চৈত্র সংক্রান্তি উদযাপিত মোরেলগঞ্জে ভ্রাম্যমাণ আদালতে ৬ ব্যবসায়ীকে অর্থদন্ড রাজশাহীতে দুস্থদের মাঝে সত্যের জয় সামাজিক সংগঠনের ইফতার বিতরণ রামপালে সংখ্যালঘু শীল বংশের বারোয়ারী পুকুর দখল চেষ্টায় পূজা পরিষদের ক্ষোভ প্রকাশ বাকেরগঞ্জে তিন টি ইউনিয়নে প্রকৃত ভূমিহীন ও গৃহহীনদের (ক শ্রেণির) মধ্যে যাচাই-বাছাই নলছিটিতে ইউনিয়ন পরিষদের নির্বাচিত নারী প্রতিনিধিদের দায়িত্ব-কর্তব্য বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা রাজশাহীর বাঘায় বিদ্যুৎস্পৃষ্টে কলেজ ছাত্রের মৃত‍্যু বাগেরহাটে ধর্ষনের অভিযোগে অটোরিক্সা চালক আটক
নোটিশ:
প্রতিনিধি নিয়োগের জন্য যোগাযোগ করুন: ০১৭২৬ ০৫ ০৫ ০৮
কেমন আছেন ৯০দশকের নিরব জনপ্রিয় বিরহী শিল্পী উজ্জল..
/ ২৪৯ বার
আপডেট সময় : শনিবার, ৫ মার্চ, ২০২২, ২:২৯ অপরাহ্ন

 

কেমন আছেন ৯০দশকের নিরব জনপ্রিয় বিরহী শিল্পী উজ্জল..!

গানের স্বর্ণযুগ বলতে ২০ শতকের আগেই বোঝায় । এদেশে ৯০ দশকে যেসকল গান রচিত হয়েছে তার বেশির ভাগই কোটি শ্রোতার মনে আজো দাগ কাটে। তার মধ্যে ”হারিয়ে ফেলেছি” জনপ্রিয় একটি বিরহের গানের এ্যালবাম। যারা ঐ সময়ে বিরহের গান শুনতেন তাদের প্রত্যেকের কা্ছেই হারিয়ে ফেলেছি এ্যালবামটি ছিল।

বলছিলাম দারুন বিরহী কন্ঠশিল্পী উজ্জলের কথা।তথ্য প্রযুক্তি আসার আগ পরযন্ত এসকল শিল্পীদের আলাদা একটা গ্রহণ যোগ্যতা ছিল। কিন্ত ২০০০ সালের পরে আস্তে আস্তে পাল্টে যেতে থাকে সুর ও সংঙ্গীতের ধরন। হারিয়ে যেতে থাকে গুণি শিল্পীরা।
হারিয়ে ফেলেছি তোমারও গানের স্মৃতি, আর আমি দোষ কারো দেবনা, জীবনের স্বপ্ন রঙ্গীন, আর কতকাল আখি ঝড়বে এরকম জনপ্রিয় গানের শিল্পী উজ্জল। গভীর রাতের নিস্তব্ধতা ভেঙ্গে শরহ নগর গ্রামে ভেসে আসতো অসাধারণ দরদ ভরা বিরহী সুরের পাখী উজ্জলের গান।
আজ তা সোনালী অতিত।


এ বিষয়ে রূপসী টিভির সাথে কথা হয় মুন্সিগঞ্জের ছেলে উজ্জলের সাথে, তিনি জানান ২০০৫ সাল পরবর্তি গান ও জীবনের প্রতি অনেকটা অভিমান করেই ইটালীতে চলে যাই। বেশ কয়েক বছর পরে দেশে ফিরে আবারো গানে ফেরার চেষ্টা করছি। এবং নতুন করে গান করছি। কারন এদেশে এখনও কোটি শ্রোতা আমার গান শুনতে অপেক্ষায় থাকে। শ্রোতাদের সেই অনুরোধ থেকেই আবার গান করা।
এখনতো আর ক্যাসেটের যুগ নেই, তাই নিজে একটি ইউটিউব চ্যানেল খুলে সেখানে নিয়মিত গান প্রকাশ করছি।


অতীত স্মৃতিচারন করতে গিয়ে তিনি বলেন, জীবনের অর্জিত সকল অর্থ দিয়ে পাটুয়াটুলীতে একটি উজ্জল সাউন্ড নামে প্রোডাক্টসন হাউজ করেছিলাম, কিন্ত ভাগ্যের পরিহাস আর সময়ের স্রোতে সেটা ছিল ব্যার্থ প্রচেষ্টা। কারন সেসময় ক্যাসেট যুগের অবসানের অন্তিম সময় চলছিল। সেই ধাক্কা আজো কাটিয়ে ওঠা সম্ভব হয়নি।
তার একটি গান সিনেমায় প্লে-ব্যাক হয়েছিল “ প্রেমযুদ্ধ” সিনেমায় “ আর আমি দোষ কারো দিবনা” গানটি তার অজান্তেই নাকি ওই সিনেমায় দেয়া হয়েছিল। সেখান থেকে তাকে কোন অর্থ দেয়া হয়নি। তার পুরোনো সেই গানের রয়েলিটিও তিনি পাননা। অথচ তার গান দিয়ে ইউটিউব চ্যানেল থেকে অনেকেই ডলার আয় করছে।
বর্তমানে তিনি মুন্সিগঞ্জেই এক ছেলে এক কণ্য ও স্ত্রীকে নিয়ে থাকেন। সকল শ্রোতাকে তিনি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, যে দুদিন বেঁচে আছি আমি আপনাদের মাঝে সুর বিলিয়ে যাব, সবাই আমার জন্য দোয়া করবেন। আর আমার ইউটিউইব চ্যানেলটি সাবস্ক্রাইব করার অনারোধ রইলো।

উজ্জ্বল ইউটিউব লিংক

https://www.youtube.com/channel/UCQ3nkOvtHymVo064fDyyLFA

 

-লেখক
এস এম পলাস।

01726050506

এ জাতীয় আরো খবর
আমাদের ফেইসবুক পেইজ