সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০২:০৫ অপরাহ্ন বাংলা বাংলা English English हिन्दी हिन्दी
শিরোনাম :
পৃষ্ঠপোষকতা পেলে পুনরায় স্কুলমুখী হবে সীমা বাঘায় নৌকার চেয়ারম্যান প্রার্থীগনের মনোনয়নপত্র দাখিল। পুলিশের হাতে ইয়াবা সহ স্বামী স্ত্রী আটক। বেলাব উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত। সী-প্লেনের আদলে হোভারক্রাফট তৈরি করেছেন ক্ষুদে বিজ্ঞানী শাওন।।  বাকেরগঞ্জে বিজয় দিবস উদযাপন উপলক্ষ্যে প্রস্তুতি সভা অনুষ্ঠিত। মুজিববর্ষ উপলক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক দুঃস্থদের মাঝে ত্রাণ বিতরণ কালিয়া নির্বাচন সামনে রেখে আইনশৃঙ্খলা বিষয় মতবিনিময় সভা বাঘায় মোজাহার হোসেন মহিলা ডিগ্রি কলেজে শিক্ষার্থীদের বিদায় উপলক্ষে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত মীর্জাগঞ্জে সাংবাদিকদের উপরে হামলার প্রতিবাদে বাকেরগঞ্জে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত
নোটিশ:
প্রতিনিধি নিয়োগের জন্য যোগাযোগ করুন: ০১৭২৬ ০৫ ০৫ ০৮
গঙ্গাস্নানের মধ্য দিয়ে শেষ হলো রাস উৎসবের মূল আনুষ্ঠানিকতা।।
/ ৪৮ বার
আপডেট সময় : শুক্রবার, ১৯ নভেম্বর, ২০২১, ৩:৪৪ অপরাহ্ন
কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি।।কলাপাড়ার কুয়াকাটায় প্রতুষ্যে গঙ্গাস্নান বা পূণ্যস্নানের মধ্য দিয়ে শেষ হয়েছে রাস উৎসবের মূল আনুষ্ঠানিকতা। শুক্রবার ভোর ৫ টা ৩০ মিনিটে জাগতিক সকল পাপ মোচনের আশায় সৈকতের নোনা জলে গাঁ ভাসিয়ে এ গঙ্গাস্নান সম্পন্ন করেছেন সনাতন ধর্মাবলম্বী হাজারো পূণ্যার্থী। স্নানের আগে সৈকতে মোমবাতি, আগরবাতি, বেল পাতা, ফুল, ধান, দুর্বা, হরিতকী, ডাব, কলা, তেল ও সিঁদুর সমুদ্রে জলে অর্পন করে সনাতনী নারীরা। এসময় উলুধ্বনি ও মন্ত্রোপাঠে মুখরিত হয়ে ওঠে পুরো সৈকত। এছাড়া মাথান্যাড়াসহ প্রায়শ্চিত্ত ও পিন্ডদান করেন অনেক মানতকারীরা। এর আগে রাতভর কুয়াকাট শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দিরে পূজার্চনা, সঙ্গীতানুষ্ঠান ও মহানাম কীর্তনে মেতে ওঠে সনাতনীরা। সৈকত আগত পর্যটকদের সার্বিক নিরাপত্তায় সচেষ্ট ছিলো বিপুল সংখ্যক আইনশৃংখলা বাহিনীর সদস্যরা। হিন্দু ধর্মমতে, দাপর যুগে কংশ রাজাকে বস করে রাধাকৃষ্ণের পর প্রেম থেকেই শুরু রাসলীলা। তবে কুয়াকাটা সমুদ্র সৈকতে দুইশ বছর ধরে এ উৎসব উদযাপন করে আসছে।
কুষ্টিয়া থেকে সৈকতে পূন্যস্নানে আসা তপতী সরকার জানান, রাসলীলা উদযাপন করতে পরিবার পরিজন নিয়ে সৈকতে এসেছি। রাতভর পূজা অনুষ্ঠান ও জনপ্রিয় শিল্পী নকূল কুমার বিশ্বাসের গান উপভোগ করেছি। সকালে মনবাসনা পূন্যের আশায় গঙ্গাস্নান সম্পন্ন করেছি। অপর পূন্যার্থী সুবিমল সরকার জানান, ভগবানের কৃপার আশা এবং জাগতিক পাপ মোচনের উদ্দেশ্যে এখানে পূণ্যস্নান দিতে এসেছি। এসময় সকল অশুভ শক্তি ও করোনা থেকে মুক্তির আশায় বিশেষ প্রার্থনা করেছি।
রাস পূজা আয়োজক কমিটির সাধারণ সম্পাদক কাজল বরণ দাস বলেন, পূন্যার্থীরা সাগরকে সামনে রেখে নির্জনে কৃষ্ণপূজার সঙ্গে দেবতার নীল কমল আর গঙ্গাদেবীর আরাধনায় মগ্ন হয়েছেন। দেবতা পূন্যার্থীদের সকল পাপ মোচন করবেন এবং তাদের মনের আশা পূরন করবেন এমনাই কামনা করছি।
কুয়াকাটা সৈকতে শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী সেবাশ্রমের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার নিহার রঞ্জন মন্ডল জানান, আমাদের হাজার বছরের ঐতিহ্য রাস উৎসব সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। পূজা, প্রার্থনা, আরতি এবং মহানাম কীর্তনের মাধ্যমে পূণ্যার্থীরা রাস উৎসব পালন করছে। আমাদের এই মন্দিরের পাশেই একটি মসজিদও রয়েছে, আমাদের মধ্যে বেশ সু-সম্পর্ক রয়েছে।
কুয়াকাটা ট্যুরিষ্ট্য পুলিশ জোনের ওসি এম এম মিজানুর রহমান জানান, বড় কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই রাস উৎসব সম্পন্ন হয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে সৈকত এলাকায় ট্যুরিষ্ট পুলিশের টহল অব্যহত রয়েছে। এছাড়া করোনা সংক্রমন রোধে পূন্যার্থীদের মাক্স পরিধান ও সামাজিক দূরত্ব নিশ্চিতে বার বার মাইকিং করে পর্যটকদের সতর্ক করা হয়েছে।
এ জাতীয় আরো খবর
আমাদের ফেইসবুক পেইজ