সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৩:২৭ অপরাহ্ন বাংলা বাংলা English English हिन्दी हिन्दी
শিরোনাম :
পৃষ্ঠপোষকতা পেলে পুনরায় স্কুলমুখী হবে সীমা বাঘায় নৌকার চেয়ারম্যান প্রার্থীগনের মনোনয়নপত্র দাখিল। পুলিশের হাতে ইয়াবা সহ স্বামী স্ত্রী আটক। বেলাব উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত। সী-প্লেনের আদলে হোভারক্রাফট তৈরি করেছেন ক্ষুদে বিজ্ঞানী শাওন।।  বাকেরগঞ্জে বিজয় দিবস উদযাপন উপলক্ষ্যে প্রস্তুতি সভা অনুষ্ঠিত। মুজিববর্ষ উপলক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক দুঃস্থদের মাঝে ত্রাণ বিতরণ কালিয়া নির্বাচন সামনে রেখে আইনশৃঙ্খলা বিষয় মতবিনিময় সভা বাঘায় মোজাহার হোসেন মহিলা ডিগ্রি কলেজে শিক্ষার্থীদের বিদায় উপলক্ষে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত মীর্জাগঞ্জে সাংবাদিকদের উপরে হামলার প্রতিবাদে বাকেরগঞ্জে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত
নোটিশ:
প্রতিনিধি নিয়োগের জন্য যোগাযোগ করুন: ০১৭২৬ ০৫ ০৫ ০৮
অধিবাসের মধ্য দিয়ে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের রাস পূর্নিমা।।
/ ৪৪ বার
আপডেট সময় : বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১, ৩:০৯ অপরাহ্ন
কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি \ প্রতি বছরের ন্যায় এ বছরও পটুয়াখালীর কলাপাড়া ও কুয়াকাটায় অনুষ্ঠিত হবে সনাতন ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী রাস লীলা। সার্বজনীন এ উৎসবে আগমন ঘটবে হাজারো পূন্যার্থীর। তাই আন্ধরমানিক নদী লাগোয়া পৌর শহরের শ্রী শ্রী মদন মোহন সেবাশ্রম ও কুয়াকাটা সমুদ্র সৈকত সংলগ্ন শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দির সাজানো হয়েছে নতুন সাজে। তবে কুয়াকাটায় আগত পূন্যার্থীদের সার্বিক নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে মাঠে থাকবে আইনশৃংখলা বাহিনীর সদস্যরা।
কুয়াকাটার শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দির ও তীর্থ যাত্রী সেবাশ্রমের অধ্যক্ষ ব্রক্ষচারী মহারাজ শিশির জানান, মানবতা রক্ষায় দ্বাপর যুগে কংশ রাজাকে বস করে পূর্নিমা তিথিতে হয় রাধা কৃষ্ণের পরম প্রেম। সেই থেকেই মূলত রাস উৎসবের প্রচলন। তবে সত্য ও সুন্দরের জয়ের আকাংখায় প্রায় দুইশ বছর ধরে কুয়াকাটা সৈকতে রাস উৎসব পালন করে আসছেন সনাতন ধর্মাবলম্বীরা। এরই ধারাবাহিকতায় বুধবার রাতে অধিবাসের মধ্য দিয়ে শুরু হয়েছে রাস পূজার আনুষ্ঠানিকতা। বৃহস্পতিবার রাত ১২ টা এক মিনিটে শুরু হবে পূর্নিমা। থাকবে পরদিন শুক্রবার দুপুর ১ টা ৪৭ মিনিট পর্যন্ত।
এই তিথিতে পূর্ব আকাশে সূর্য ওঠার সঙ্গে সঙ্গে কুয়াকাটা সৈকতে গঙ্গাস্নান শেষ করবেন পুণ্যার্থীরা। এর পর মন্দিরের আঙ্গিনায় ১৭ জোড়া রাধা কৃষ্ণের যুগল প্রতিমা দর্শন করবে তারা। পরে শুক্রবার বিকাল থেকে কলাপাড়ার শ্রী শ্রী মদন মোহন সেবাশ্রমে ৫ দিন ব্যাপী রাসলীলার অনুষ্ঠান চলবে।
কলাপাড়া মদন মোহন সেবাশ্রমের যুব কমিটির সাধারণ সম্পাদক উত্তম কুমার হাওলাদার জানান, গঙ্গাস্নানের মাধ্যমে পাপ মোচন ও মনের বাসনা পূর্ন হবে পূন্যার্থীদের। সঙ্গে সঙ্গে দূর হবে করোনাভাইরাস সহ দেশের সকল অশুভ শক্তি এমনটাই প্রত্যাশা আমাদের। তিনি আরও জানান, প্রতি বছর রাস উপলক্ষে কুয়াকাটা সৈকতে লক্ষাধিক পূন্যার্থীর সমাগম ঘটে। তবে গত দুই বছর পর্যন্ত করোনা সংক্রম রোধে সৈকতে কোন মেলা বসেনি, শুধু পূজা হয়েছে। এবছরও প্রশাসনের পক্ষ থেকে মেলা বসার অনুমতি দেয়া হয়নি। তারপরও এবছর হাজারো পূন্যার্থীর আগমন ঘটবে বলে তিনি জানান।
কুয়াকাটার শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দিরের সাধারন সম্পাদক ইঞ্জিনিয়ার নীহার রঞ্জন সরকার জানান, রাস পূর্নিমা উপলক্ষে ইতিমধ্যে ১৭ জোড়া যুগল প্রতিমা প্রস্তুত করা হয়েছে। এছাড়া প্যান্ডেল গোছানো এবং লাইটিংয়ের কাজ আজ শেষ হবে। এই মন্দিরে নকুল কুমারসহ দেশের নামীদামি গায়করা আসবেন বলে তিনি জানান।
কুয়াকাটা ট্যুরিষ্ট পুলিশ জোনের পুলিশ পরিদর্শক বদরুল কবির জানান, করোনা ভাইরাস সংক্রম প্রতিরোধে এবছর সৈকতে বসছেনা কোন মেলা। চলবে শুধু পূজা অনুষ্ঠান। সৈকতে পূন্যার্থীনের তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থাসহ স্বাস্থ্যবিধি নিশ্চিতে সচেষ্ট রয়েছে ট্যুরিষ্ট পুলিশ।
এ জাতীয় আরো খবর
আমাদের ফেইসবুক পেইজ