বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০৩:৪৬ অপরাহ্ন বাংলা বাংলা English English हिन्दी हिन्दी
শিরোনাম :
সিলেট মেট্রোপলিটন পুলিশের ১৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন। বাগেরহাটের রামপালে রাজনগর ইউপি’র নির্বাচনী পথসভা অনুষ্ঠিত বেলাবতে প্রকল্প অবহিতকরণ সভার আয়োজন নড়াইলে ফল ব্যবসায়ী  কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা গৃহপালিত একটি মুরগী হঠাৎ করেই মোরগে রুপান্তরিত হয়ে গেছে বগুড়া ধুনটে হ্যান্ডমাইক নিয়ে রাস্তায় নেমে এলেন মেয়র নিজেই অবৈধ বালু কাটায়  কুয়াকাটা সৈকত।। নিষেধাজ্ঞা শেষে মাছ শিকারে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে উপকূলের জেলেরা রামপালের ফয়লাহাট থেকে র‌্যাবের হাতে কথিত জ্বীনের বাদশা প্রতারক চক্রের সদস্য আটক দক্ষিণের পায়রা সেতু’ উদ্বোধনের মধ্যে দিয়ে সৃষ্টি হলো নতুন ইতিহাস। বিলুপ্ত হলো ফেরী পাড়াপাড়
নোটিশ:
প্রতিনিধি নিয়োগের জন্য যোগাযোগ করুন: ০১৭২৬ ০৫ ০৫ ০৮
হাজেরা খাতুন ও ইন্দুবালার অমলিন হাসিঃ আশ্রয়ণ পরিদর্শন-সোহেল মারুফ
/ ৬৭ বার
আপডেট সময় : মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১, ৫:৫৮ অপরাহ্ন
পরিষ্কার রৌদ্রময় আকাশের মাঝেই যখন গাড়ি থেকে নেমে ট্রলারে উঠলাম, হঠাৎ বৃষ্টি। আমিসহ সবাই ভিজে যাচ্ছি।।।মালামালবাহি এ ট্রলারে ছাতা নেই।।।আবার বন্ধ হয়ে গেল ট্রলারের ইঞ্জিন।।। তেল নেই।।।আমি বিব্রত। বিব্রত ইউএনও, এসিল্যান্ড। সাথে আছেন জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ।একজন বললেন, ধান,নদী খাল,এই তিনে বরিশাল, আপনি এমন অবস্থায় না পড়লে আমাদের বুঝতেন না।।।।
খালের পাড়ে ৮ টি ঘর।জিজ্ঞেস করলাম,কেমন আছেন?? ভালো আছি।।।ছেলে ২ টা। ক্লাশ ৯ এ পড়ে বড়টা।।।বললেন,এভাবে ডেকে এনে কেউ জায়গাসহ ঘর দিবে তারা ভাবতে পারেনি কিছুদিন আগেও।।।
বললাম, ঘর কে দিল।।।প্রধানমন্ত্রী শেখ হাসিনা।।। আর করে দিয়েছে ইউএনও আপা।।।বললাম দোয়া করবেন আমাদের প্রধানমন্ত্রীর জন্য।।।সবসময় করি,তাদের উত্তর।।।।
আরেকটি স্পটে গেলাম।।৪ টি ঘর।।। বাজারের সাথে।।।ইউএনও জানাল, জায়গার দাম প্রায় ৪ লক্ষ টাকা শতাংশ। ৪ টি পরিবার ইউনিয়ন পরিষদে ত্রিপল টানিয়া বাস করত।। আশ্রয়ণে তাদের স্থায়ী ঠিকানা দেয়ার পাশাপাশি ইউনিয়ন পরিষদের চত্ত্বর সুন্দর হয়েছে।
ইউএনও, এসিল্যান্ডকে দামি জায়গা বলে উদ্ধারে অসম লড়াই করতে হয়েছে স্থানীয় প্রভাবশালীদের সাথে।।।সে গল্প কেউ শুনতে চায় না।।।
লেবুখালী ক্যান্টনমেন্টের পিছনে আরেকটি আশ্রয়ণে গেলাম।।।ইউএনওকে দেখে হাজেরা বেগমের আকর্ণ হাসি থামতেই চায় না।।।ইউএনও যেন তার বোন।।। বললাম, চাচা কি করেন? বাবা, তোমার চাচা নাই,,ভেসে বেড়াচ্ছিলাম এই বুড়া বয়সে।।।ইউএনও আপা ডেকে শেখ হাসিনার ঘরে তুলে দিছে!!!
পাশের বাড়ি থেকে এগিয়ে এল বিধবা ইন্দুবালা।।বলল, তার মায়ের নামে ঘর বরাদ্দ। বললাম, আপনি বয়স্ক মানুষ। আপনার মায়ের বয়স কত? জানলাম, ১০০ পার।।।
৯ টি ঘর। একবাড়ির বারান্দায় নামাজ পড়ছে একজন।।অন্যপাশের বাড়ি থেকে পূজা দিয়ে বের হলো আরেকজন মহিলা।।
ইউনিয়ন পরিষদের সম্মানিত চেয়ারম্যান জানালেন, ৯ টি পরিবারের ৫ টি মুসলমান ও ৪ টি হিন্দু পরিবার। শান্তিপূর্ণ সহাবস্থান।।।
ইন্দুবালাকে জিজ্ঞেস করলাম,কেমন আছেন??? প্রায় কেঁদে ফেলল, সে।।।বলল, ভাবিনি এমন স্বপ্নের কথা।।। নিজের বাড়ি ঘর হবে,হবে নিজের নামে দলিল।।।।
ইউনিয়ন চেয়ারম্যান ও মেম্বার জানালেন, প্রায় ৫০ লক্ষ টাকা বাজারমূল্যের এ খাসজমি উদ্ধারে কি বেগ পেতে হয়েছে ইউএনও আর এসিল্যান্ডকে।।।।
জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর নলকূপ বসাচ্ছে।।।বললাম, কত ফুট? ৯৯০…এত কেন? স্যার, এ এলাকায় ভালো পানি পেতে প্রায় ১২০০ ফুট খনন করতে হয়!!!!
হাজেরা খাতুন আর ইন্দুবালা স্বজনের মতো ইউএনও’র পাশে এসে দাঁড়িয়েছে।।। আপা, আবার কবে আসবেন??? আপনি আসলে খুব ভালো লাগে।।।।
হাসতে হাসতে বললাম, ইউএনও চলে গেলে কষ্ট হবে???
সবাই একসাথে এসে জবাব দিব, কেন স্যার,,আপা যাবে কেন?? উনি গেলে আমাদের দেখতে আসবে কে?
বললাম, চেয়ারম্যান সাহেব আছেন, আছেন মেম্বার সাহেব।।।।
ভালো থাকবেন বলে বিদায় নিলাম। বিদায় নিলাম সম্মানিত ভাইস চেয়ারম্যান, ইউনিয়ন চেয়ারম্যান, রাজনৈতিক নেতৃবৃন্দের কাছ থেকে।।।
আসার সময় বারবার মনে পড়ছিল হাজেরা বেগম আর ইন্দুবালার হাসিমুখ। মাননীয় প্রধানমন্ত্রী এমন উদ্যোগ নিয়েছিলেন বলেই আজ এদের ঘর হয়েছে, হয়েছে ২ শতাংশ জমির মালিকানা।।। তারাও গর্বভরে বলতে পারে, আমাদের ঠিকানা আছে।।।আমরা আর নই- ভূমিহীন, গৃহহীন।।।
আরেকটু সামনে এসে বিদায় নিলাম, বাকেরগঞ্জের উপজেলা নির্বাহী অফিসার মাধবী রায় ও এসিল্যান্ড তরিকুলের কাছ থেকে।।।অত্যন্ত মেধাবী আর দৃঢ়চেতা দুই অফিসার, উপজেলা প্রকৌশলী আর প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে সাথে নিয়ে এই স্বপ্নের প্রকল্পের নেপথ্য কারিগর- অনুজ সহকর্মীদের উদ্যোম,চেষ্টা আর অর্জন গর্বিত হওয়ার মতো।।।।
স্বপ্ন এগিয়ে যাক, ভালো থাকুক হাজেরা খাতুন আর ইন্দুবালারা…..
ADC (Senior Assistant Secretary) to ministry of Public Administration & Executive Magistrate
এ জাতীয় আরো খবর
আমাদের ফেইসবুক পেইজ